মেনু নির্বাচন করুন
পাতা

মাসিক সভার সিদ্ধান্ত সমূহ

২নং কেদারপুর ইউনিয়ন পরিষদের সেপ্টেম্বর ২০২০ মাসের অনুষ্ঠিতব্য
মাসিক সাধারণ সভার কার্যবিবরণী ঃ

সভাপতি ঃ মোঃ নুরে আলম বেপারী, ইউপি চেয়ারম্যান
সভার স্থান ঃ ইউনিয়ন পরিষদ সভাকক্ষ
সভার তারিখ : ০৩/০৯/২০২০
সময় ঃ বেলা ১১:৩০

সভায় উপস্থিত সদস্যদের নামের তালিকা ঃ পরিশিষ্ট-ক

ইউপি সচিব চেয়ারম্যন জনাব নুরে আলম বেপারী-কে অদ্যকার সভার সভাপতির আসন গ্রহনের জন্য অনুরোধ জানান। চেয়ারম্যান সাহেব সভাপতির আসন গ্রহন করেন এবং উপস্থিত সকলকে স্বাগত জানিয়ে সভার কাজ শুরু করেন। চেয়ারম্যন সাহেব তার স্বাগত বক্তব্যে বলেন যে, মহামন্য হাইকোর্ট বিভাগে দায়েরকৃত রিট পিটিশন নং ১১৫/২০২০ এর ১৫/০৬/২০২০ তারিখের স্থগিত সংক্রান্ত আদেশের প্রেক্ষিতে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের, স্থানীয় সরকার বিভাগ, ইউপি-১ শাখা হতে ২৩/০৮/২০২০ তারিখের ৮৩৭ নং স্মারকে এবং জেলা প্রশাসক, বরিশাল এর স্থানীয় সরকার শাখা হতে ৩১/০৮/২০২০ তারিখের ৪৭৮ নং স্মারকে আমাকে দায়িত্ব পালনের জন্য বলা হয়।

ক্রমিক নং    আলোচ্যসূচী    আলোচনা    সিদ্ধান্ত    দায়িত্বপ্রাপ্ত সংস্থা/ ব্যক্তি
০১    বিগত সভার মন্তব্য পাঠ ও অনুমোদন    সভায় বিগত সভার মন্তব্য পাঠ করে শুনানো হয়।    কোন আপত্তি না থাকায় সর্বসম্মতিক্রমে গৃহীত হয়।    


০২    জন্ম ও মৃত্যু নিবন্ধন বিষয়ক কালীগঞ্জ মডেল অনুসরণে স্থুল জন্ম ও মৃত্যু হার অনুযায়ী জন্ম ও মৃত্যুর ৪৫ দিনের মধ্যে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করণ    অদ্যকার সভায় ইউপি সচিব সভাপতির দৃষ্ট আকর্ষণ করে জানান যে, শিশুর জন্মের এবং যে কোন মৃত্যুর ৪৫ দিনের মধ্যে জন্ম ও মৃত্যু নিবন্ধন করা একটি গুরুত্বপূর্ণ বিষয়। এ কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে সভায় “কালীগঞ্জ মডেল বাস্তবায়ন নির্দেশিকা” বিস্তারিত পাঠ করে শুনানো হয়।     বিধি মোতাবেক প্রাপ্ত আবেদন সমূহ যাচাই করে  দ্রæত সনদ প্রদানের ব্যবস্থা গ্রহন করা হবে।
প্রতি মাসে মাসিক সভায় স্বাস্থ্য সহকারী ও স্বাস্থ্য পরিদর্শকগণকে আমন্ত্রণ জানানো হবে।     স্বাস্থ্য সহকারী, স্বাস্থ্য পরিদর্শক, ইউপি চেয়ারম্যান, ইউপি সচিব, ইউপি সদস্য ও গ্রামপুলিশ।
০৩    মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী বয়ষ্ক ও বিধবা ভাতা উপকারভোগী শতভাগে উন্নীত করণ প্রসঙ্গে।     অদ্যকার সভায় ইউপি সচিব জানান যে, মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী বয়ষ্ক ও বিধবাভাতা উপকারভোগী শতভাগ উন্নীত করণের জন্য যারা এখনও কোন ভাতা পাননি তাদেরকে আগামী ১০/০৯/২০২০ ইং তারিখের মধ্যে অনলাইনে আবেদন করতে হবে। ইতিমধ্যে আমাদের কেদারপুর ইউনিয়নে অনলাইনে আবেদনের জন্য তথ্য জমা দেওয়ার জন্য ইউনিয়ন ব্যপি দুই দিন মাইকিং করা হয়েছ। ঘোষনা অনুযায়ী ভাতা পাওয়ার যোগ্য যারা এখনও তথ্য জমা দেন নাই তাদেরকে জানানোর জন্য সভায় অনুরোধ জানানো হয়। যারা সরাসরি আবেদন করবেন তাদেরকে আবেদন ইউপিতে জমা দেওয়ার জন্য অনুরোধ জানানো হলো।     সংশ্লিষ্ট ইউপি সদস্যগন ও গ্রামপুলিশগন বিষয়টি নিশ্চিত করার জন্য সভায় অনুরোধ জানানো হয়।     ইউনিয়ন সমাজকর্মী, ইউপি সদস্য, গ্রাম পুলিশ, উদ্যোক্তা ও ইউপি সচিব।
০৪    আইন-শৃংখলা    সভাপতি আইন শৃঙ্খলা সম্পর্কে জানতে চাইলে সকল ওয়ার্ড সদস্যগণ বলেন যে ,  তাদের স্ব স্ব ওয়ার্ডের আইন-শৃংখলা পরিস্থিতি ভাল। কোথাও কোন সমস্যা নাই।    কোথাও আইন শৃঙ্খলার অবনতি হলে কিংবা কোন অনাকাঙ্খিত ঘটনা ঘটলে থানা প্রশাসন, চেয়ারম্যান, ও উপজেলা প্রশাসনকে অবহিত করার জন্য সভায় অনুরোধ জানানো হয়।      ইউপি সদস্য ও চৌকিদার দফাদার।
০৫    গ্রাম আদালত    চেয়ারম্যান সাহেব জানান যে, করোনা ভাইরাসের কারণে গ্রাম আদালতের কার্যক্রম দীর্ঘদিন বন্ধ ছিল। এখন সকল আদালত চালু হওয়ায় গ্রাম আদলালতের কার্যক্রম অদ্য হইতে পুন:রায় চালু করা করার জন্য সভাপতি সাহেব সভায় জানান।
গ্রাম আদালতের কার্যক্রম বিধি মোতাবেক পরিচালনার জন্য তিনি সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন।      সপ্তাহে দুই দিন সোমবার ও বৃহস্পতিবার গ্রাম আদালত পরিচালনার সিদ্ধান্ত গৃহিত হয়।      চেয়ারম্যান, মেম্বর, সচিব ও গ্রামপুলিশগন।


০৬    বিবিধ ঃ
ক) ইউনিয়ন পরিষদের রক্ষণাবেক্ষণ কাজ  সংক্রান্ত।    সভাপতি সভায় জানান যে, আমাদেও ইউপি কমপ্লেক্স ভবনের প্রতিটি কক্ষের জানালার কাচ ভেঙ্গে জানালাগ্রলো অকেজো হয়ে আছে। পাখি ঢুকে গোডাউনের চাল নষ্ট করছে। জরুরী ভিত্তিতে জানালার সংস্কার করা দরকার।  এছাড়া, বাথরুম দুইটি ও সংস্কার করা দরকার।     ইউপি অফিসের নিজস্ব আয় দ্বারা- যেমন ট্যাক্স, ট্রেড লাইসেন্স ফিস ও ওয়ারিস ফি দ্বারা তহবিল সাপেক্ষে সচিবকে কাজ করার জন্য সিদ্ধান্ত গৃহিত হয়।      চেয়ারম্যান, সচিব, ইউপি সদস্য।
খ)    যৌতুক ও বাল্য বিবাহ    সভাপতি জানান যে, কেদারপুর ইউনিয়নে বাল্য বিবাহ প্রতিরোধ ও যৌতুক নিরোধে এর লক্ষ্যে সকল ইউপি সদস্য, গ্রাম পুলিশদের অনুরোধ জানানো হয়। কোথাও বাল্য বিবাহ অথবা যৌতুক লেনদেনের খবর পেলে তা সাথে সাথে প্রশাসন, ইউপি চেয়ারম্যান, সচিবকে জনানোর জন্য অনুরোধ জানান।         ইউপি সদস্য ও গ্রাম পুলিশ।


অত:পর আর কোন আলোচনা না থাকায় সভাপতি সাহেব উপস্থিত সকলকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষনা করেন।


                                                                                                                       সভাপতির স্বাক্ষর

অনুলিপি বিতরণ ঃ

০১। উপজেলা নির্বাহী অফিসার ,
          বাবুগঞ্জ, বরিশাল।

০২। ইউপি সদস্য ( সকল)  

০৩। জনাব.............................................................

০৪। অফিস ফাইল।


অপর পৃষ্ঠা দ্রষ্টব্য

সভায় উপস্থিত সদস্যদের নামের তালিকা ঃ পরিশিষ্ট-ক

১। মোঃ নুরে আলম বেপারী, চেয়ারম্যান
২। মোঃ এনায়েত হোসেন, সদস্য ১নং ওয়ার্ড
৩। মোঃ আলমগীর হোসেন, সদস্য ২নং ওয়ার্ড
৪। মোঃ আজিজুল হক হাওলাদার, সদস্য ৩নং ওয়ার্ড
৫। মোঃ ইদ্রিস কবিরাজ, সদস্য ৪নং ওয়ার্ড
৬। মোঃ লাভলু খান, সদস্য ৫নং ওয়ার্ড
৭। মোঃ রেজাউল করিম, সদস্য ৭নং ওয়ার্ড
৮। মোঃ আবুল কালাম হাওলাদার, সদস্য ৯নং ওয়ার্ড
৯। মোসাঃ জাকিয়া বেগম, সদস্য সংরক্ষিত আসন-২
১০। মোসাঃ লালমতি বেগম, সংরক্ষিত আসন-১
১১। মোঃ ইউছুব আলী দেওয়ান, ইউপি সচিব।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 


০২    কর আদায় সংক্রান্ত    সভায় ইউপি সচিব বলেন যে , ইউনিয়ন পরিষদের প্রধান আয়ের উৎস্য ট্যাক্স। ট্যাক্স আদায় নাই বললেই চলে। ইউপি দফাদার মোঃ হানিফ ও মহল­াদার মোঃ জিয়াউর রহমান জানান যে, জনসাধারন ট্যাক্স প্রদানে অনিহা প্রকাশ করেন। তাই ট্যাক্স প্রদানের জন্য হাট বাজারে ঢোল সহরত করা এবং জনসাধারনকে ট্যাক্স প্রদানে আগ্রহী করার জন্য উদ্ভুদ্ধকরন সভা করার জন্য অনুরোধ করেন।    হাট বাজারে ঢোল সহরত করা হবে এবং উদ্ভুদ্ধকরন সভার আয়োজন করা হবে।    ইউপি সচিব এবং সংশ্লিষ্ট সকল।

 


০৩    স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা।    সহকারী স্বাস্থ্য পরিদর্শক আজাদুল হক জানান , কেদারপুর ইউনিয়নের স্বাস্থ্য সেবা কার্যক্রম সঠিক ও সুন্দরভাবে পরিচালিত হচ্ছে।
পরিবার পরিকল্পনা পরিদর্শক মোঃ এ কে আজাদ জানান পরিবার পরিকল্পনা কার্যক্রম সুন্দরভাবে চলছে।
    দুস্থ ও অসহায় লোকদের ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্রে এবং তিনটি কমিউনিটি ক্লিনিকে সেবা নিতে আসার জন্য উদ্ভুদ্ধ করা।    ইউপি সদস্যবৃন্দ ও সংশ্লিষ্ট সকল।

০৪।

 

 

 

 

০৫।    চৌকিদার নিয়োগ সংক্রান্ত আলোচনা    চৌকিদার নিয়োগের লক্ষ্যে প্রয়োজনীয় আবেদনপত্র পাওয়া যায় নাই।     ব্যক্তিগত যোগাযোগ ও হাট বাজারে ঢোল সহরত করা।    ইউপি চেয়ারম্যান ইউপি সচিব / চৌকিদার ও দফাদার এবং সংশ্লিষ্ট ইউপি সদস্যগন।

 


    গ্রাম আদালত    চেয়ারম্যান সাহেব জানান যে , গ্রাম আদালতের কার্যক্রম বিধি মোতাবেক পরিচালিত হইতেছে।         


০৬    আইন-শৃংখলা    সকল ওয়ার্ড সদস্যগণ বলেন যে ,  তাদের স্ব স্ব ওয়ার্ডের আইন-শৃংখলা পরিস্থিতি ভাল। কোথাও কোন সমস্যা নাই।    আইন-শৃংখলা স্বাভাবিক থাকার ব্যাপারে সহযোগিতা করবেন।    ইউপি সদস্য ও চৌকিদার দফাদার।
০৭    জন্ম- মৃত্যু নিবন্ধন    ইউপি সচিব বলেন যে , শিশুর জন্মের ৪৫ দিনের মধ্যে এবং যে কোন মৃত্যুর ৩০ দিনের মধ্যে ইউনিয়ন পরিষদে এসে রেজিষ্ট্রেশন করতে হবে। এ ব্যাপারে সকলকে সচেতন হওয়ার জন্য তিনি সভায় অনুরোধ জানান।     বিষয়টি জনসাধারনকে অবহিত করার জন্য মাইকিং করা এবং ব্যক্তিগত ভাবে সকলকে জানানো।    ইউপি চেয়ারম্যান,সচিব, ইউপি সদস্যগণ, এবং সংশ্লিষ্ট সকল।

০৮    সামাজিক নিরাপত্তা ভাতা সংক্রান্ত আলোচনা    যে সকল বযস্ক ভাতাভোগী, বিধবা ভাতাভোগী ও প্রতিব›ধী মৃত্যু বরণ করেন ,তাদের পরিবর্তে নতুন ভাতাভোগী নির্বচন করার ক্ষেত্রে সংশ্লিষ্ট ওয়ার্ড কমিটির রেজুলেশনের মাধ্যমে নির্বাচন করতে হবে এবং ইউপি সভার অনুমোদনের মাধ্যমে সংশ্লিষ্ট অফিসে প্রেরন করতে হবে।কিন্ত ইউপি সদস্যগন তা না করে সরাসরি উপজেলা অফিসে দাখিল করেন। ইহা অনাকাঙ্খিত।    সকল প্রকার ভাতা ভোগীর তালিকা ও পরিবর্তীত তালিকা ইউপি এর অনুমোদন সাপেক্ষে উপজেরা সমাজ সেবা অফিসে দাখিল করবেন।    ইউপি সদস্যগন।

০৯
    যৌতুক ও বাল্য বিবাহ    বিভিডিসি পরিচালক জনাব আবুল হোসেন বলেন, কেদারপুর ইউনিয়ন বাল্য বিবাহ প্রতিরোধ ও যৌতুক নিরোধে উপজেলার সকল ইউনিয়নের মধ্যে এগিয়ে আছে। এজন্য তিনি ইউপি চেয়ারম্যান,সচিব ও ইউপি সদস্যদের আন্তরিকতার জন্য ধন্যবাদ জানান।        
১০    ভেটেরেনারী    ভেটেরেনারী ফিল্ড এ্যসিস্ট্যন্ট জনাব মোঃ আলতাফ হোসেন জানান গবাদি পশুর কৃত্রিম প্রজননের জন্য
ইউনিয়ন পরিষদে একটি কৃত্রিম প্রজনন কেন্দ্র খোলা হয়েছে। এখানে এসে গাভীর কৃত্রিম প্রজনন করার জন্য জনসাধারনকে জানানো প্রয়োজন।    মাইকিং করা ও ব্যক্তিগত যোগাযোগ।    ইউপি চেয়ারম্যান ও সংশ্লিষ্ট সকল।
১১    আরএপি কার্যক্রম    সভায় সিও জনাব আঃ সাত্তার খান জানান কেদারপুর ইউনিয়নের আরএমপির আওতায় রাস্তা রক্ষনাবেক্ষনের কাজ ভালভাবে চলছে।        
১২    বিবিধ    চেয়ারম্যান সাহেব সভায় জানান গত মাসের ভিজিডি খাদ্যশস্য বিতরন কাজ সঠিকভাবে সম্পন্ন হয়েছে।        
 

 অত:পর আর কোন আলোচনা না থাকায় সভাপতি সাহেব উপস্থিত সকলকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষনা করেন।


                                                                                                           সভাপতির স্বাক্ষর
অনুলিপি বিতরণ ঃ

০১। উপজেলা নির্বাহী অফিসার ,
          বাবুগঞ্জ, বরিশাল।

০২। ইউপি সদস্য ( সকল)  

০৩। জনাব.............................................................

০৪। অফিস ফাইল।

 

সভায় উপস্থিত সদস্যদের নামের তালিকা ঃ পরিশিষ্ট-ক

 

 

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter